পুলসিরাত পার হওয়ার সময় যে প্রশ্নগুলো করা হবে

পুলসিরাত হলো জান্নাতে পৌঁছানোর একমাত্র পথ। পুলসিরাত পার হওয়ার পরেই জান্নাতে যেতে হবে। কিয়ামতের দিন প্রত্যেক মানুষকে এই পুলসিরাত পারি দিতে হবে। এটি জাহান্নামের ওপর নির্মাণ করা হবে। এর শেষ প্রান্তে থাকবে জান্নাত। পুলসিরাত শব্দটি দুইটি ভাষার  দুইটি শব্দ দিয়ে একটি শব্দে পরিণত হয়েছে। পুল ফার্সি শব্দ এর অর্থ হলো সেতু আর সিরাত আরবি শব্দ এর অর্থ হলো রাস্তা বা পথ।

পুলসিরাত হবে চুলের চেয়ে চিকন তরবারির চেয়ে ধারালো।  পুলসিরাতের রাস্তায় কোনো আলো  থাকবে না। যার যার আমলের আলো  দিয়ে সে পথ অতিক্রম করবে। দুনিয়ার আমলই হবে পুলসিরাতের রাস্তা পার হওয়ার আলো। 

অর্থাৎ মানুষ   সেই আমলের অনুযায়ী তারা সেরকম নূর বা আলো  পাবে সেই নূর বা আলোর দ্বারা তারা পথ অতিক্রম করবে। তারা এক এক জন এক এক রকম ভাবে পুলসিরাত পার হবে। কেউ চোখের পলকের ন্যায় পার হয়ে যাবে কেউ প্রবল বাতাসের মতো দৌড়ে পার হবে। 

কেউ বিদ্যুতের গতির মতো পার হবে ,কেউ পাখির মতো পার হবে ,কেউ ঘোড়ার মতো পার হবে ,কেউ দৌড়ে ছুটে চলা মানুষের মতো পার হবে আবার কেউ পথচারির মতো  পায়ে হেটে হেটে পার হবে। সব শেষে একটি দল অবশিষ্ট থাকবে। 

তাদের পার হতে বললে তারা পুলসিরাতের ওপর পা রাখবে কিন্তু তাদের পা কাঁপতে শুরু করবে তখন তারা হাটু গেড়ে বসে পরবে। তখন তারা হাঁটুতে ভর করে পার হতে থাকবে। জাহান্নামের আগুনের স্ফলিঙ্গ তাদের পায়ে এবং পায়ের তলা পর্যন্ত পৌঁছাবে। তারপর তারা বুকের ওপর ভোর করে টেনে টেনে চলতে শুরু করবে। 

আগুন তাদের ঘিরে ধরবে। আগুন থেকে বাঁচার জন্য পেটের  ওপর ভর করে আবার চলতে শুরু করবে তারা তাদের হাত  দিয়ে পুল আঁকড়ে ধরবে। তারপর তারা পুলসিরাত পার হয়ে ঘুরে দাঁড়াবে এবং বলবে হে আল্লাহ আপনি আমাদের এই জাহান্নামের আগুন থেকে রক্ষা করেছেন। 

পুলসিরাত পার হওয়ার সময় যে প্রশ্ন করা হবে 

পুলসিরাত পার হওয়ার সময় আমাদের ৭ টি প্রশ্ন করা হবে। প্রথমে আমাদের ঈমানে আরকান সম্পর্কে জিজ্ঞেস  করা হবে যার মধ্যে আল্লাহর প্রতি  ঈমান ,ফেরেশতার প্রতি ঈমান ,পবিত্র গ্রন্থের প্রতি ঈমান ,নবী রাসূলের প্রতি ঈমান অক্ষুরাতের ওপর ঈমান এবং ভাগ্যেরনপোর ঈমান এ সম্পর্কে জিজ্ঞেস করা হবে। 

তারপর নামাজ সম্পর্কে জিজ্ঞেস করা হবে সে পূরণ নামাজ আদায় করেছে কিনা। তারপর জাকাত সম্পর্কে জিজ্ঞেস করা হবে। অতঃপর রমজান মাসের রোজা সম্পর্কে জিজ্ঞেস করা হবে তারপর হজ্জ্ব সম্পর্কে জিজ্ঞেস করা হবে। ষষ্ঠ ধাপে ওযু ও গোসল সম্পর্কে জিজ্ঞেস করা হবে। সপ্তম ও  তাকে বান্দার হক সম্পর্কে জিজ্ঞেস করা হবে। এই সকল প্রশ্নের উৎত্তোর দিতে পারলে জান্নাতে প্রবেশ করতে পারবে। 

Sharing Is Caring:

2 thoughts on “পুলসিরাত পার হওয়ার সময় যে প্রশ্নগুলো করা হবে”

Leave a Comment