সালাতুল হাজত নামাজ পড়ার নিয়ম ও ফজিলত | Salatul Hajat Namaz Bangla

সালাতুল হাজত নামাজ কি ?সালাতুল হাজত নামাজ কিভাবে পড়তে হয়? অনেকেরই জানা নেই। আজকে সালাতুল হাজত নামাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

সালাতুল হাজত নামাজ কি ?

হাজত শব্দের অর্থ ইচ্ছা বা প্রয়োজন। সালাতুল হাজত বলতে প্রয়োজনের নামাজ পড়া বুঝায়।আমাদের জীবনে কোনো না কোনো সমস্যার সম্মুখীন হতে হয়। সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আমরা একে অন্যের শরনাপর্ন হই। 

কিন্তু এমন কোনো সমস্যা আছে যেগুলো কোনো মানুষের পক্ষে সমাধান করা সম্ভব হয় না। এরকম সমস্যার থেকে মুক্তি পাওয়ার জন্য আমরা মহান আল্লাহ তায়ালার কাছে সাহায্য প্রার্থনা করি। কারণ একমাত্র আল্লাহ তায়ালাই তার বান্দার সকল বিপদ আপদ দূর করতে পারেন। 

কোনো বিপদে পরে ,বিপদ থেকে মুক্তি পাওয়ার জন্য আমরা সালাতুল হাজত নামাজ পরে আল্লাহ তায়ালার কাছে সাহায্য চাইতে পারি। এ নামাজ পরে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করলে আল্লাহ তায়ালা তার বান্দাকে  বিপদ থেকে রক্ষা করবে। সালাতুল নামাজ পরে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করলে আল্লাহ তায়ালা শুধু মাত্র তার বান্দাকে বিপদ থেকে রক্ষা করেন না ,বান্দার সকল মনের ইচ্ছাও পুরুন করেন। 

তাই বলা যায় মানুষ কোনো বিপদে পরে বা তার প্রয়োজন অনুসারে মহান আল্লাহ তায়ালার কাছে সাহায্য প্রার্থনা করে আল্লাহন সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে দুই রাকআত নফল নামাজ আদায় করাকে সালাতুল হাজত নামাজ বলে। সালাতুল হাজত নামাজ হলো নফল নামাজ। 

আল্লাহ তায়ালা পবিত্র কুরআন শরীফে বলেছেন যে ,”হে ঈমানদারগণ ,তোমরা ধৈর্য্য ও নামাজের মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য চাও ,নিশ্চয় আল্লাহ তায়ালা  ধৈর্য্যশীলদের  আছেন। “(সূরা : বাকারা ,আয়াত : ১৫৩)

হজরত হুজাইফা (রাঃ) বর্ণনা করেন ,রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সামনে যখন গুরুত্বপূর্ণ কোনো প্রয়োজন বা বিপদ আপদ চলে আসত ;তখন তিনি সঙ্গে সঙ্গে নামাজে দাঁড়িয়ে যেতেন। ‘(আবু দাউদ )

সালাতুল হাজত নামাজ পড়ার নিয়ম 

সালাতুল নামাজ পড়ার জন্য কোনো নির্দিষ্ট সময় ,দিন বা নিয়ম নেই। বান্দার যে কোনো বিপদে বা প্রয়োজনে আল্লাহ তায়ালার কাছে সাহায্য প্রার্থনা করে যে কোনো সময় পড়তে পারবে।

আমরা যেভাবে দুই রাকআত নফল নামাজ আদায় করি ঠিক সে ভাবেই দুই রাকআত সালাতুল হাজত নামাজ আদায় করতে হয়। সালাতুল হাজত নামাজ পড়ার জন্য কোনো নির্দিষ্ট সূরা নেই।

 অন্য নামাজের মতোই নিয়ত , ছানা ,রুকু ,সেজদা ,তাশাহুদ ,দরূদ শরীফ দোয়া মাসুরা পাঠ  করে মোনাজাত করতে হবে। সূরা ফাতিহা পড়ার পর যে কোনো সূরা পড়া  যাবে। কিন্তু সালাতুল হাজত নামাজের নিয়ত করতে হবে। নামাজ শেষে সালাতুল হাজত নামাজের দোয়া পড়তে হবে এবং দরূদ পড়তে হবে। 

হাদিসে এসেছে ,মহানবী হজরত মুহাম্মদ (সাঃ) বলেছেন ,”যে ব্যক্তি আল্লাহর কাছে প্রয়োজন দেখা দেয় তখন সে যেন উত্তমরূপে ওজু করে দুই রাকাত নফল নামাজ আদায় করে আল্লাহ তায়ালার প্রশংসা করেন এবং রাসূল (সাঃ) এর উপর দরূদ পাঠ করেন। “(তিরমিযী )

সালাতুল হাজত নামাজ পড়ার কোনো নির্দিষ্ট সময় নেই। কিন্তু আল্লাহ তায়ালা যে তিন সময় নামাজের জন্য নিষিদ্ধ করেছেন ওই সময় এ নামাজ পড়া যাবে না। তখন সালাতুল হাজত নামাজ পড়লে নামাজ মাকরুহ হয়ে যাবে। 

নামাজের তিনটি নিষিদ্ধ সময় হলো :

 ১। সূর্যোদয়ের সময় 

২। সূর্যাস্তের সময় 

৩। দ্বিপ্রহরের সময়

এই  তিন সময় আল্লাহ তায়ালা অন্য নামাজ পড়তেও নিষেধ করেছেন। তাই এ সময় সালাতুল হাজত নামাজ পড়াও ঠিক হবে না। পড়লেও তা মাকরুহ হবে। 

সালাতুল হাজত নামাজের নিয়ত 

আরবি উচ্চারণ 

نوايد ون اصلي لله تعالى اربع ركعتين صلاه الحاجه اصلي نفلي رسولله تعالا متوجيها الا جهه الكعبه الشريفة الله اكبر

বাংলা উচ্চারণ 

“নাওয়াইতু আন উছাল্লিহ লিল্লাহি তা’য়ালা আরবা রাক’আতাই সালাতুল হাজত সালাতি নফলি রাসূলুল্লাহি তা’য়ালা মুতাওয়াজ্জিহান ইলা ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবর “

অর্থ 

হে আল্লাহ !আমি কাবা ঘরের দিকে মুখ করে একমাত্র আপনার সন্তুষ্টির উদ্দেশ্যে সালাতুল হাজতের দুই রাকাত নফল নামাজ পরিতেছি “

সালাতুল হাজত নামাজের দোয়া 

যে দোয়া পরে সালাতুল হাজত নামাজ পড়তে হয় ,সেই দোয়াকে সালাতুল হাজত নামাজের দোয়া বলে। দুই রাকাত নফল নামাজ আদায় করে রাসূলুল্লাহ (সাঃ ) এর ওপর দরূদ পাঠ করে নিম্নের দোয়াটি পড়তে হবে। 

দোয়াটি হলো : 

আরবি উচ্চারণ 

ﻻَ ﺇِﻟَﻪَ ﺇِﻻَّ ﺍﻟﻠَّﻪُ ﺍﻟْﺤَﻠِﻴﻢُ ﺍﻟْﻜَﺮِﻳﻢُ ﺳُﺒْﺤَﺎﻥَ ﺍﻟﻠَّﻪِ ﺭَﺏِّ ﺍﻟْﻌَﺮْﺵِ ﺍﻟْﻌَﻈِﻴﻢِ ﺍﻟْﺤَﻤْﺪُ ﻟِﻠَّﻪِ ﺭَﺏِّ ﺍﻟْﻌَﺎﻟَﻤِﻴﻦَ ﺃَﺳْﺄَﻟُﻚَ ﻣُﻮﺟِﺒَﺎﺕِ ﺭَﺣْﻤَﺘِﻚَ ﻭَﻋَﺰَﺍﺋِﻢَ ﻣَﻐْﻔِﺮَﺗِﻚَ ﻭَﺍﻟْﻐَﻨِﻴﻤَﺔَ ﻣِﻦْ ﻛُﻞِّ ﺑِﺮٍّ ﻭَﺍﻟﺴَّﻼَﻣَﺔَ ﻣِﻦْ ﻛُﻞِّ ﺇِﺛْﻢٍ ﻻَ ﺗَﺪَﻉْ ﻟِﻲ ﺫَﻧْﺒًﺎ ﺇِﻻَّ ﻏَﻔَﺮْﺗَﻪُ ﻭَﻻَ ﻫَﻤًّﺎ ﺇِﻻَّ ﻓَﺮَّﺟْﺘَﻪُ ﻭَﻻَ ﺣَﺎﺟَﺔً ﻫِﻲَ ﻟَﻚَ ﺭِﺿًﺎ ﺇِﻻَّ ﻗَﻀَﻴْﺘَﻬَﺎ ﻳَﺎ ﺃَﺭْﺣَﻢَ ﺍﻟﺮَّﺍﺣِﻤِﻴﻦَ

বাংলা উচ্চারণ 

লা ইলাহা ইল্লাল্লাহুল হালিমুল কারিম। সুবহানাল্লাহি রাব্বিল আরশিল আজিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন। আসআলুকা মুঝিবাতি রাহমাতিকা ও আযায়িমা মাগফিরাতিকা ওল গানিমাতা মিন কুল্লি বিররি ওয়াস-সালামাতা মিন কুল্লি ইছমিন লা তাদা’ লি জাম্বান ইল্লা গাফারাতহু ওয়া লা হাম্মান ইল্লা ফাররাঝতাহু ওয়া লা হাঝাতান হিয়া লাকা রিদান ইল্লা ক্বাদাইতাহা ইয়া আরহামার রাহিমিন।

অর্থ

“আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই, তিনি ধৈর্যশীল ও মহামহিম। মহান আরশের মালিক আল্লাহ তা’আলা খুবই পবিত্র। সকল প্রশংসা সারা বিশ্বের প্রতিপালক আল্লাহ তা’আলার জন্য। (হে আল্লাহ!) আমি তোমার নিকট তোমার রাহমাত লাভের উপায়সমূহ, তোমার ক্ষমা লাভের কঠিন ওয়াদা, প্রত্যেক ভাল কাজের ঐশ্বর্য এবং সকল খারাপ কাজ হতে নিরাপত্তা চাইছি।  

Sharing Is Caring:

Leave a Comment